Monday , 29 April 2024
ব্রেকিং নিউজ
‘জরিমানা কোথায় পায়, আলাদিনের চেড়াগ নাই’

‘জরিমানা কোথায় পায়, আলাদিনের চেড়াগ নাই’

২০১৬-১৭ সেশনে ভর্তি বাতিল করে ২০১৭-১৮ সেশনে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জরিমানা বাতিলের দাবিতে মানববন্ধন করেছেন চট্টগ্রামের বিভিন্ন কলেজের কয়েক শ শিক্ষার্থী।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষার্থীরা ২০১৬-১৭ সেশনে ভর্তি বাতিল করে দ্বৈত ভর্তি হওয়া শিক্ষার্থীদের জরিমানা বাতিলের দাবিতে নানা ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

এসব প্ল্যাকার্ড লেখা ছিল ‘জরিমানা কোথায় পায়, আলাদিনের চেড়াগ নাই’। আবার কোথাও লেখা ছিল ‘জরিমানা বাতিল করো, করতে হবে’। কোনো কোনো শিক্ষার্থীকে ‘এনইউতে (ন্যাশনাল ইউনিভার্সিটি) দুর্গতি, বন্ধ করো তাড়াতাড়ি’ লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করতে দেখা যায়।

media

শিক্ষার্থীরা বলেন, ২০১৬-১৭ সেশনে আমরা নির্দিষ্ট কলেজে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে ভর্তি বাতিল করে ২০১৭-১৮ সেশনে ভর্তি হই। সম্প্রতি ভর্তি বাতিলকৃত শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয় অযৌক্তিক জরিমানা ধার্য করেছে। এ অযৌক্তিক জরিমানা পরিশোধ করা সাধারণ শিক্ষার্থীদের পক্ষে সম্ভব নয়। কর্তৃপক্ষ এ বছর থেকে আকস্মিকভাবে জরিমানা চালু করেছে। আমরা যে ভর্তি বাতিল করেছিলাম, তার কপি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের দিয়েছে। তারপরও কেন আমাদের এত জরিমানা দিতে হবে?

জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্যে যারা পূর্ববর্তী শিক্ষাবর্ষে বর্তমানে অধ্যয়নরত অথবা যারা ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ বা তৎপূর্বে মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তি হয়ে রেজিস্ট্রেশন কার্ড পেয়েছে, সে সকল শিক্ষার্থীর দ্বৈত ভর্তির কারণে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করা হয়নি। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বৈত ভর্তিকৃত শিক্ষার্থীদের স্বার্থ বিবেচনায় এনে তাদের পূর্বের ভর্তি বাতিলপূর্বক (নির্ধারিত জরিমানা ও ভর্তি বাতিল ফি প্রদান করে) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মাস্টার্স (নিয়মিত/প্রাইভেট) প্রোগ্রামের রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

About crimenews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top