Thursday , 2 May 2024
ব্রেকিং নিউজ
সময় চায় আওয়ামী লীগ

সময় চায় আওয়ামী লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এখনই আসন ভাগাভাগি নিশ্চিত করতে চায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলগুলো।

এ লক্ষ্যে ১১৭টি আসনে ভাগ বসাতে পৃথকভাবে তালিকা করেছে তারা। এটি শিগগিরই জোটের কাছে উপস্থাপন করা হবে। তবে আরেকটু সময় নিয়ে জোটের হিসাব চূড়ান্ত করতে চায় ক্ষমতাসীনরা। তাদের মতে, নির্বাচনের ঢের বাকি, সামনে অনেক কিছুই দেখার আছে।

নির্বাচনে বিএনপির অংশ নেয়া বা না নেয়ার বিষয়টি নিশ্চত হওয়ার পরই জোটের আসন বণ্টন করা হবে। সেক্ষেত্রে জাতীয় পার্টির সঙ্গে জোট গঠনের বিষয়টিও বিবেচিত হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ১৪ দলীয় জোটের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম শনিবার যুগান্তরকে বলেন, নির্বাচনের অনেক বাকি। বিএনপির অংশগ্রহণের ওপরও জোটের আসন বণ্টন নির্ভর করবে। প্রতিপক্ষকে হারাতে জনপ্রিয় প্রার্থী জোটের যে দল থেকে পাওয়া যাবে, আমরা সেখান থেকেই মনোনয়ন দেব। তবে এ নিয়ে এখনই আলোচনা হচ্ছে না। নির্বাচন পরিস্থিতি দেখে ও নির্বাচনের আগে আসন বণ্টনের কাজ হবে। তখন জোটের পরিধি বাড়ার বিষয়টিও গুরুত্ব পাবে।

১৪ দলীয় জোটে আসন নিয়ে আলোচনা না হলেও দলগতভাবে প্রস্তুতি নিচ্ছেন শরিক দলের নেতারা। অনেকেই একক ও জোটগত প্রস্তুতিও শুরু করেছেন। সম্ভাব্য আসন ও প্রার্থীর তালিকাও করেছেন তারা। জোটের শরিক দলগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, আওয়ামী লীগের কাছে কমপক্ষে ১১৭টি আসন দাবি করবে তারা। এদের মধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ১০, জাতীয় সমাজতান্ত্রিক দল (ইনু-শিরিন) ৩০, জাতীয় সমাজতান্ত্রিক দল (আম্বিয়া-প্রধান) ২০, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ৫, গণতন্ত্রী পার্টি ১০, ন্যাপ ৭, জাতীয় পার্টি (মঞ্জু) ৪, সাম্যবাদী দল ৪, গণতান্ত্রিক মজদুর পার্টি ২, গণ আজাদী লীগ ১০, তরিকত ফেডারেশন ১২, কমিউনিস্ট কেন্দ্র ২ ও মহাজোটের শরিক বিএনএফ ১। এর বাইরে মহাজোটের অন্যতম দল জাতীয় পার্টি এবার ৩০০ আসনে একক প্রার্থী দিতে কাজ করছে।

দশম জাতীয় সংসদের নির্বাচিত ৩০০ আসনের মধ্যে ৫০টি মহাজোটের। আওয়ামী লীগের এককভাবে আছে ২৩৩টি। স্বতন্ত্র এমপি ১৬ জন। কুড়িগ্রাম-৩ আসনটির জাতীয় পার্টির এমপি একেএম মাইদুল ইসলাম মারা যাওয়ায় শূন্য ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

এদিকে জোটে না থাকলেও ৩১ দল নিয়ে সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদার ‘বাংলাদেশ জাতীয় জোট (বিএনএ)’ আওয়ামী লীগের সঙ্গে গাঁটছড়া বাঁধতে মুখিয়ে আছে। আওয়ামী লীগের পক্ষ থেকেও ‘সবুজ সংকেত’ দেয়া হয়েছে বলে শোনা যাচ্ছে। এ জোটের পক্ষেও কমপক্ষে ১০টি আসন মহাজোটের কাছে প্রত্যাশা করছে জোটটি।

প্রয়াত শওকত হোসেন নিলুর জোট ‘ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)’ও ঝুঁকছে ক্ষমতাসীন জোটের দিকে। তারাও আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ নির্বাচন করতে কমপক্ষে ৫টি আসন প্রত্যাশা করছে।

সম্প্রতি ১৫ দলের একটি ইসলামী জোট আওয়ামী লীগের সঙ্গে জোটগত নির্বাচনের আগ্রহ প্রকাশ করেছে। এ জোটের সমন্বয়ের দায়িত্ব পালন করছেন গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্টের চেয়ারম্যান মো. নূরুল ইসলাম খান। তবে আওয়ামী লীগের সঙ্গে আলোচনা করেই আসন নিয়ে সুরাহা করতে চায় জোটটি।

About crimenews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top